নিষেধাজ্ঞায় ভারত থেকে দেশে আসতে লাগবে এনওসি

নিষেধাজ্ঞায় ভারত থেকে দেশে আসতে লাগবে এনওসি

নিষেধাজ্ঞায় ভারত থেকে দেশে আসতে লাগবে এনওসি
নিষেধাজ্ঞায় ভারত থেকে দেশে আসতে লাগবে এনওসি

অনলাইন ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে ঊর্ধ্বমুখী সংক্রমণ পরিস্থিতির মাঝে দুই সপ্তাহের জন্য ভারত-বাংলাদেশ সীমান্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। এরই ধারাবাহিকতায় সোমবার (২৬ এপ্রিল) থেকে আগামী ১৪ দিন পর্যন্ত সীমান্ত বন্ধ থাকবে। এমতাবস্থায় ভারতে ভ্রমণরত বাংলাদেশিদের দেশে ফিরতে হলে অবশ্যই এনওসি (অনাপত্তিপত্র) লাগবে বলে বাংলাদেশের কলকতা উপ-হাইকমিশন থেকে সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ২৬ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত ভারতের সাথে বাংলাদেশের স্থল সীমান্তে বিদেশিদের সব ধরনের যাতায়াত বন্ধ থাকবে। এই সময়ে উপ-হাইকমিশনে ভিসা সেবা ও স্থলসীমান্ত দিয়ে বাংলাদেশিদের চলাচলও বন্ধ থাকবে।

যেসব বাংলাদেশি এই মুহূর্তে ভারত সফরে রয়েছেন এবং ভিসার মেয়াদোর্ত্তীণতাজনিত কারণে তাদের বাংলাদেশে ফেরত আসা প্রয়োজন তাদেরকে বেনাপোল-পেট্রাপোল স্থলসীমান্ত দিয়ে দেশে ফেরার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ৭২ ঘণ্টার মেয়াদ থাকা তাদের কোভিড নেগেটিভ সার্টিফিকেট এবং কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন থেকে এনওসি নিতে হবে বাংলাদেশে প্রবেশের আগে। বাংলাদেশে স্থানীয় কর্তৃপক্ষ তাদের প্রয়োজনীয় কোয়ারেন্টিনের ব্যবস্থা করবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, কলকাতার উপ-হাইকমিশনের অনুমতি বা এনওসি ছাড়া কোনো বাংলাদেশি নাগরিক ২৬ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। এনওসি পেতে বাংলাদেশে ফেরতের প্রয়োজনীয়তা উল্লেখ করে আবেদন, ভারতে যোগাযোগের ঠিকানা ও ফোন নম্বর, পাসপোর্টের কপি, ভিসার পাতার কপি লাগবে।

যে কোনো প্রয়োজনে বাংলাদেশ হাইকমিশনের যোগাযোগ করা যাবে +৯১৩৩৪০১২৭৫০০ নম্বরে। এছাড়া উপ হাইকমিশনের ফেসবুক ও টুইটারেও যোগাযোগ করা যাবে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply